এসইও (সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন) যারা নতুন তাদের জন্য পূর্নাঙ্গ গাইড লাইন

এসইও (সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন) যারা নতুন তাদের জন্য পূর্নাঙ্গ গাইড লাইন

আপনার ইংরেজি পড়া এবং বুঝার স্কিল যদি মোটামুটি লেবেলের ভালো হয় তবে আপনি গুগলকে ইউজ করে ভালো মানের কিছু ব্লগ থেকে এসইও'র অনেক অনেক কিছু শিখতে পারেন। আর নেট স্পিড ভালো হলে ত কথাই নেই বিভিন্ন জিনিস সার্চ করে সেগুলোর ইউটিউব ভিডিও ডাউনলোড করে দেখতে পারেন। তবে ধারাবাহিকতা রক্ষা করা দুরুহ হয়ে উঠে এক্ষেত্রে।
তার পরও সব চেয়ে বড় ব্যাপার টা হচ্ছে গাইডলাইন (কোনটার পর কোনটা শিখতে হয়) নেট ঘেটে শিখতে গেলে যা অনেক কষ্ট সাধ্য। আরও একটা মূল ব্যাপার হচ্ছে এতে করে অনেকে ই আগ্রহ হারিয়ে ফেলে এভাবে শিখতে গিয়ে। আর যারা ধর্য ধারন করে শিখে যেতে পারে তারাই পায় চূড়ান্ত সাফল্য। ওরে ওরে মূল কথা ত বলিই নাই শুধু পড়ে পড়ে শিখলেই হবে না প্রাকটিসও চালায় যাইতে হবে তা না হলে শিক্ষা কোন কাজে আসবে না। কারন এসইও হচ্ছে প্রাকটিকাল একটা ফ্লো যার কাজে লাগানোর ধারাবাহিকতা না থাকলে কোন ফল আশা করা যায় না।



এ বিষয়ে সিনবাদ এর স্ট্যাটাসে তাহের চৌধুরী সুমন  ভাই বলেছিলেন  “ আমার খুব পছন্দের একটা উক্তি কনিক তুমার কথার পরিপরেক্ষিতে সবার উদ্দ্যেশে বলছি ---" তুমি যতই শিক্ষিত আর জ্ঞানী ব্যক্তি হও না কেন, নিজের জীবনে তার প্রতিফলন ব্যতীত তুমি মূর্খ তোমার জ্ঞান অধুরা " তাই শুধু ইবুক/আর্টিকেল প্রলেই কিংবা ভিডিও দেখলেই হবে না সেটার সাথে সাথে বাস্তবে কাজে লাগাতে হবে নিজের সাইটে বা ব্লগে ইমপ্লিমেন্ট করার মাধ্যমে তা না হলে কখনো ই ১০০% সাফল্য অর্জন সম্ভব না আর এটা এসইও ক্ষেত্রে ত মাস্ট।“ তবে অনেস্টলি স্পিকিং মেন্টর ছাড়া আসলেই নিজে নিজে সব কিছু শিখা সম্ভব হয় না। আর তখনি প্রয়োজন হয় আমাদের Search Engine Optimization BD গ্রুপের মত গ্রুপের যেখানে অনেক এক্সপার্ট আছে, যারা আমাদের আপনাদের যে কোন সমাধানের জন্য সর্বদা ব্যস্ত।
আর এসইও শেখার জন্য আরও হেল্পফুল হবে যখন আপনার নিজের কোন ব্লগ বা সাইট থাকবে। এতে আপনি টেকনিক্যাল ব্যাপার থেকে শুরু করে সব ব্যাপার গুলো আয়ত্বে আনতে পারবে। আপনার নিশ্চই জানেন এসইও শুধু মাত্র আর্টস নয়, এতে সাইন্স আর কমার্সও রয়েছে (আসিফ আনোয়ার পথিক ভাই )। সাইন্স হচ্ছে টেকনিক্যাল ব্যাপারগুলো-বিভিন্ন ইন্টারনাল টেকনিক গুলো হচ্ছে আর্টস আর ব্লগের/সাইটের বাহিরের বিভিন্ন প্রমোশনের কাজ হচ্ছে কমার্স :D । আমি সেদিনও দেখলাম এক ভাই বলছেন কেন এসইও তে নিজের ব্লগ/সাইট থাকতে হবে ! তিনি যদি পুরো বিষয়টি পুংখানু পুংখ রুপে বুঝার চেষ্টা না করে তা হলে এই জটিল বিষয়টি বুঝা সম্ভব না। আপনি এত টুকু ই চিন্তা করুন নিজের ব্লগ বা সাইট থাকলে এসইও টেকনিক্যাল ফিল্ড গুলো অত্যন্ত ক্লিয়ার হয়ে যায় আর টেকনিক্যাল ফিল্ডে ভালো না হইলে এসইও অনেক মার খেতে হবে সাইট পুরা বিজি লেগে যাবে। সো এটা আমি আমার বাস্তব অভিজ্ঞতা থেকে বলতে পারি যারা ভালো ভাবে এডভান্স পর্যায়ের এসইও শিখতে চান তাদের অবশ্যই ব্লগ বা সাইট থাকা জরুরী।
আর যারা ইংরেজিতে উইক, নেট ঘেঁটে শিখার ব্যাপারে খুবই ক্ষীণ আগ্রহ এবং সঠিক গাইড লাইন পাচ্ছেন না কোনটার পর কোনটা শুরু করা দরকার- তাদের জন্য আমি বলবো আপনি ভালো কোন প্রতিষ্ঠান থেকে কোর্স করে নিন অবশ্যই শেখানকার রিসোর্স পার্সন (কে বা কারা শিখাচ্ছে প্রয়োজনে তার সম্পর্কে জেনে নিন) দেখে নিবেন। বাংলাদেশে কয়েক বছত পূর্বেও ভালো কোন ইন্সটিটিউট ছিলো না (আমি যত টুকু জানি) আর পার্সোনালিও জানা লোকেরা শিখাইতে চাইত না। এসব গ্রুপ গুলোর মাধ্যে সেই দিনগুলোর অবস্থা চেঞ্জ হয়েছে। যারা এসইও (সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন)র উপর কোর্স কারার কথা ভাবছনে তারা Skill Development Home (প্রাক্তন অনলাইন সাপোর্ট) এর সাথে যোগাযোগ করতে পারেন। ডিটেইলস পাবেন এখানে Skill Development Home । এরা খুব ই ট্রাস্টেড, আপনি নির্দিধায় এদের সাথে কন্টাক্ট করতে পারেন।

নোটঃ   সবচেয়ে বড় কথা হচ্ছে সুমন ভাই এর সুরে “ শুরুতে আয়ের জন্য নয় শুধু মাত্র শিখার জন্য শিখুন, আর যে কোন কাজ শিখলে শিখার মত শেখো হোক সেটা ব্লগিং অথবা ওয়েব ডিজাইন তবে ইনশাআল্লাহ আয় হতে বাধ্য ”। অনেককেই দেখি গ্রুপে ব্যাক লিংকস করার জন্য খালি লিস্ট চায়, আরে ভাই গুগলে সার্চ করেও ত লিস্ট পাওয়া যায়, খুঁজতে হবে আর তাই খুঁজা শিখতে হবে। এভাবে আমি কিছু চাইলে ভাইয়া প্রায় ই আমাকে বলেন ‘আমি মাছ ধরে খাওয়াই না, মাছ ধরা শিখা দেই যাতে আমার দেয়া মাছ শেষ হয়ে গেলো তোমাদের আর আমার মুখাপেক্ষী না হয়ে থাকতে হয়”।
সবাই ভালো থাকুন , সুস্থ থাকুন, ভালবাসাসহ আপনাদেরই একজন

0 comments:

Post a Comment

Next PostNewer Post Previous PostOlder Post Home